জায়নামাজে থাকা কাবার ছবিতে পা পড়লে করণীয়

জায়নামাজ নামাজের জন্য শর্ত বা আবশ্যকীয় কোনো বস্তু নয়। জায়নামাজে নামাজ পড়লে সওয়াব বেশি হবে- এমনটি নয়। বরং নামাজের জায়গা যদি পবিত্র ও পরিচ্ছন্ন থাকে তবে জায়নামাজ ছাড়াও সরাসরি মেঝের ওপর নামাজ পড়া যাবে। তবে নামাজের স্থানের পবিত্রতার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য জায়নামাজ ব্যবহার করা হয়ে থাকে।

অনেক মসজিদের কার্পেট এবং জায়নামাজে পবিত্র কাবার ছবি থাকে। মসজিদে আসা-যাওয়ার সময় কাবার ছবির ওপর নামাজিদের পা পড়ে। অনেকে আবার কাবার ছবির ওপর বসে থাকে। এসব ছবির ওপর পা পড়লে এবং বসলে কি গুনাহ হবে কিনা এমন প্রশ্ন জাগে অনেকে মনে।

এমন প্রশ্নের জবাবে ইসলামি আইন ও ফেকাহশাস্ত্রবিদরা বলেন, কাবা ও মসজিদে নববী ইত্যাদির ছবিযুক্ত জায়নামাজ পরিহার করা উচিত। কারণ এসবের উপর পা রাখা কাবার অবমাননার পর্যায়ে পড়ে। তবে জায়নামাজে থাকা কাবা বা মসজিদে নববির ছবিতে পা পড়লে এবং কাবা শরিফের ছবির ওপর বসলে গুনাহ হবে না।

জায়নামাজে থাকা কাবার ছবিতে পা পড়লে করণীয়:

এসব ইসলামের নিদর্শনাবলীর অন্তর্ভুক্ত। আর ইসলামের নিদর্শনাবলীকে সম্মান করতে বলা হয়েছে। তাই এসব ছবিযুক্ত জায়নামাজ পরিহার করা উচিত। তবে এসবের ওপরে পা না রেখে সেজদা করলে নামাজ পড়া যাবে, এতে কোনো সমস্যা নেই। মাকরূহ হবে না।

(ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৭/১১১, ফতোয়া তাতারখানিয়া : ২/৩৭, ফতোয়া কাসেমিয়া : ৭/৩৮৭)


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *