মৃত ব্যক্তির সাথে কুরআনে কারীমের মাসহাফ দাফন করা

মৃত ব্যক্তির সাথে কুরআনে কারীমের মাসহাফ দাফন করা জায়েজ নেই। ৩টি কারণে কুরআনে কারীমের মাসহাফ মৃত ব্যক্তির সাথে দাফন করা জায়েজ নাই। প্রথমত, কুরআনুল কারীমকে সম্মান করণার্থে উঁচু স্থানে রাখা আবশ্যক। কোরআনুল কারীম মৃত ব্যক্তির সাথে কবরে দিলে জীবিত ব্যক্তিরা উপরে অবস্থান করে এবং অনেক ক্ষেত্রে পা দিয়ে মাটি চাপা দেয় এতে কোরআনের অবমাননা হয়। এবং এমন একটি সময় আসতে পারে যে সময় কবর সমান হয়ে যাবে, কবরের উপর দিয়ে বিভিন্ন পশু পাখি সহ মানুষ হাঁটা চলাফেরা করবে।

দ্বিতীয়ত, মৃত ব্যক্তির শরীরের রক্ত পুঁজ নাপাকী কোরআনুল কারিমে লেগে যাবে, এটা অবশ্যই হারাম।তৃতীয়ত, উক্ত মাসহাফ থেকে জীবিত ব্যক্তিদের উপকার লাভ করা বন্ধ করে দেয়া হয়। জীবিত ব্যক্তিরা কুরআনুল কারীম পাঠের মাধ্যমে উপকার লাভ করতে পারত যার সওয়াব মৃত ব্যক্তি কবর থেকে পেতেন। কতেক ফোকাহায়ে কেরাম বলেছেন, কাফনের উপরে কুরআনুল কারীম হতে কোন আয়াত লেখা অথবা আল্লাহ তায়ালা এবং রাসুল সাল্লাল্লাহু আলাই সালাম এর সম্মানিত নামসমূহ লিখে দেয়া জায়েজ নয় কেননা এগুলো মৃত ব্যক্তির রক্ত পুঁজের সাথে মিশে মিশে যাবে। (আল্লাহু আ’লাম)

দেখুন: ফাতওয়া ওয়া মাসায়িলু ইবনিস সলাহ ১/২৬২, হাশিয়াতু ইবনি আবিদীন ২/২৪৬, তুহফাতুল মুহতাজ ফি শরহিল মানহাজ ৩/১২৭, দারুল ইফতা, দারুল উলুম দেওবন্দ, জওয়াব নম্বর ৬৬৬৩৩।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *