close

Answer

এরূপ অছিয়ত করা পিতার জন্য জায়েয হয়নি। কারণ রাসূল (ছাঃ) সর্বোচ্চ তিনভাগের একভাগ সম্পদ অছিয়ত করার অনুমতি দিয়েছেন (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/৩০৭১ ‘অছিয়ত সমূহ’ অনুচ্ছেদ)। উপরন্তু ওয়ারিছদের জন্য কোন অছিয়ত নেই। রাসূল (ছাঃ) বলেন, আল্লাহ তা‘আলা প্রত্যেক হকদারের জন্য তার হক নির্দিষ্ট করে দিয়েছেন। অতএব ওয়ারিছের জন্য কোন অছিয়ত নেই’ (আবুদাঊদ, ইবনু মাজাহ প্রভৃতি, ছহীহুল জামে‘ হা/১৭৮৯; মিশকাত হা/৩০৭৩ ‘ফারায়েয’ অধ্যায় ‘অছিয়ত’ অনুচ্ছেদ)। এক্ষণে উক্ত অছিয়ত বাতিল গণ্য হবে।

দারুল ইফতা

হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ